যারা গুনাহ করে তাওবাহ করে তাদের একটা গুণ সম্পর্কে আল্লাহ তাআলা বলেন:
.
وَلَمۡ یُصِرُّوا۟ عَلَىٰ مَا فَعَلُوا۟
.
❝আর তারা জেনেশুনে নিজের কৃতকর্মের ওপর জিদ ধরে থাকে না❞[১]
.
অর্থাৎ তারা পাপ করে তার ওপর অটল থাকেনা। এতে এমন মনে হতে পারে যে, যে ব্যক্তি বারবার গুনাহ করে, অনুতপ্ত হয়ে তাওবাহ করে, আবারও গুনাহ করে সে তো তাহলে এই বৈশিষ্ট্য অর্জন করতে ব্যর্থ হল, তাহলে তো তার তাওবাহ কবুল হবে না।
.
বিষয়ট এমন নয়। এখানে যে শব্দটা এসেছে الإصرار এর অর্থ বোঝাটা জরুরি। ইমাম তাবারী [রাহ.] এর ব্যাখ্যায় লিখেছেন, ইচ্ছা করে গুনাহের ওপর অটল থাকা এবং তাওবাহ পরিত্যাগ করা।[২]
.
তার মানে যে ইচ্ছা করে গুনাহে অটল থাকেনা, গুনাহ হয়ে গেলে তাওবাও করে, সে আসলে নিজের পাপের ওপর জিদ ধরে নেই, সে ইসরার করছে না। ইন শা আল্লাহ সে মাফ পাবে, তা সে এক গুনাহ যতবারই করে ফেলুক না কেন।
.
এ কথাটাই আমরা হাদিসে পাচ্ছি,
ما أصر من استغفر وإن عاد في اليوم سبعين مرة.
❝যে ইস্তিগফার করে, সে দিনে ৭০ বার ঐ পাপে ফিরে এলেও সেটা ইসরার হবে না❞[৩]
.
এই কথাটা আবু বকর [রা.] এর বক্তব্য হিসেবেও বর্ণিত আছে, হাসান সনদে। [৪]
.
.
[১) সূরা আলে ইমরান: ১৩৫
২) তাফসিরুত তাবারী : ৬/৬৭-৬৮
৩) ইমাম আবু দাউদ (রাহ.), আস সুনান, হা: ১৫১৪, শাইখ আলবানীর (রাহ.) মতে দইফ
৪) ইমাম ইবন হাজার আসকালানী (রাহ.), ফাতহুল বারী: ১/১১২]
সংকলন- উস্তাদ মানযুরুল কারিম হাফি.